শনিবারের বিকেল : 03 June, 2023

আরও পড়ুন

লোকনাথ বাবার অলৌকিক মাহাত্ম্য নিয়ে কাহিনির শেষ নেই। তিনি নাকি ছিলেন স্বয়ং শিব। অসংখ্য মানুষের নানা অভীষ্ট তিনি পূরণ করেছেন বলে কথিত আছে। কেউ মোকদ্দমায় বিপদে পড়েছেন। অথবা কেউ রোগে ভুগছেন। সব শ্রেণির মানুষের কাছে তিনিই ছিলেন ভরসা। তাঁরা বাংলাদেশের সোনারগাঁওয়ের বারদীতে বাবার আশ্রমে আসতেন। ফিরে যেতেন ভয়হীন ভাবে। লোকনাথ বাবা ভক্তদের শিখিয়েছিলেন, প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় সারাদিনের কাজের হিসেব-নিকেশ করতে। সেখান থেকে যেসব জিনিস খারাপ বিবেচিত হবে, সেদিকে খেয়াল রাখতে। যেনও, সেসব কাজ আর ফের না-হয়। ভক্তদের একাংশের মতে, তিনি ১৫০ বছরেরও বেশি বেঁচেছিলেন।

বাংলাদেশের নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের বারদী আশ্রমে মহাসমাধি লাভ করেন লোকনাথ ব্রহ্মচারী। বারদীতে বসবাসকালে এক ভক্ত নিজের ছেলের যক্ষ্মা সারিয়ে দেওয়ার আর্জি নিয়ে তারা কাছে আসেন। বাবা লোকনাথ বুঝতে পারেন যে সেই ছেলের আয়ু প্রায় শেষ। কিন্তু ভক্তের কল্যাণের উদ্দেশে তিনি সেই ছেলের শরীরের যক্ষ্মা নিজ শরীরে ধারন করেন। সেই ভক্তের সন্তান ধীরে ধীরে রোগ মুক্ত হয়ে ওঠে। কিন্তু কিছুদিনের মধ্যেই তার মৃত্যু হয়। কিন্তু যক্ষ্মা রোগ ক্রমশ বাবা লোকনাথের শরীরে বাড়তে থাকে। ১৯ জ্যৈষ্ঠ্য তিনি দেহত্যাগের কথা ঘোষণা করেন। এর পরই বারদী আশ্রমে প্রচুর ভক্ত সমাগম হয়। ১৯ জ্যৈষ্ঠ্যে দুপুর ১১টা ৪৫ মিনিটে মহাসমাধিতে মগ্ন হন লোকনাথ ব্রহ্মচারী। এসময় তাঁর বয়স হয়েছিল ১৬০ বছর বয়স।

এক ব্যক্তি ছেলের যক্ষ্মা সারানোর জন্য তাঁর দ্বারস্থ হয়েছিলেন। সেই ছেলের যক্ষ্মা লোকনাথ বাবা নিজের শরীরে ধারণ করেছিলেন। সেই ছেলেটির যক্ষ্মা সেরে গেলেও, লোকনাথ বাবার শরীরে যক্ষ্মা ছড়িয়ে পড়ে। কবে তিনি দেহত্যাগ করবেন, সেই কথাও আগে থেকেই ভক্তদের জানিয়ে দিয়েছিলেন লোকনাথ বাবা।

লোকনাথ বাবার জন্ম হয়েছিল ১৭৩০ সালের (১১৩৭ বঙ্গাব্দের ১৮ ভাদ্র) ৩১ আগস্ট। উত্তর ২৪ পরগনার কচুয়ায় জন্মাষ্টমীর দিন তিন জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম ছিল রামনারায়ণ ঘোষাল। আর, মায়ের নাম কমলাদেবী। লোকনাথ বাবা ছিলেন তাঁর বাবা-মায়ের চতুর্থ সন্তান। তাঁর প্রধান ভোগ হল মিছরি ও মাখন।

কথিত আছে তিনি মক্কা, মোদিনা, আফগানিস্তান থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করেছেন। তৈলঙ্গস্বামীর থেকে তিনি যোগশিক্ষা করেছেন। দীর্ঘদিন লোকনাথ বাবার সঙ্গে ছিলেন তাঁর বাল্যবন্ধু বেণীমাধব। আজও এপার এবং ওপার বাংলার মানুষ শ্রদ্ধার সঙ্গে লোকনাথ বাবার এই তিরোধান দিবস পালন করেন।

আপনিও হয়ে উঠতে পারেন নামী লেখক। ছোট গল্প, কবিতা, শিক্ষামূলক লেখা পাঠান আমাদের ই-পোর্টালের মেইল আইডিতে। বিভাগীয় সম্পাদক, ’শনিবারের বিকেল’times.14.2020@gmail.com

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close