Howrah: বিজয়া সম্মেলনীর আসর বসছে আলিপুর জেল মিউজিয়ামে

আরও পড়ুন

এবার থেকে আর কলকাতার ইকোপার্কে নয়, স্বাধীনতা সংগ্রামের স্মৃতি বিজড়িত আলিপুর জেল মিউজিয়ামে শিল্পপতিদের নিয়ে বিজয়া সম্মেলনীর আয়োজন করতে চলেছে রাজ্য সরকার। প্রত্যেক বছরের মতো এবছরও রাজ্য সরকারের তরফে শিল্পপতি-সহ বিশিষ্টদের জন্য বিজয়া সম্মেলনীর আয়োজন করা হয়েছে। বিগত কয়েক বছর যাবৎ এই বিজয়া সম্মেলনী অনুষ্ঠিত হ’ত কলকাতার ইকোপার্কে। চলতি বছর আলিপুর জেল মিউজিয়ামে এই বিজয়া সম্মেলনী অনুষ্ঠিত হতে চলেছে। নবান্ন সূত্রে এমন খবরই মিলেছে।
প্রসঙ্গত, পুজো মিটতেই বুধবার রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে রাজ্যের নেতা-মন্ত্রী থেকে শুরু করে আধিকারিকেরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিজয়ার প্রণাম করতে কালীঘাটের বাড়িতে আসেন। সেখানেই দলের নেতা-কর্মীদের কার্নিভাল পর্যন্ত এলাকা ছাড়তে নিষেধ করেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে রাজ্যের পুলিশকর্তাদের উদ্দেশে মুখ্যমন্ত্রীর নির্দেশ- যেহেতু উৎসবের মরশুম এখনও চলছে, তাই তাঁরা যেনও সতর্ক থাকেন। মুখ্যমন্ত্রী আরও নির্দেশ দেন, বিসর্জনকে কেন্দ্র করে যেনও কোনও বিশৃঙ্খলা বা কোনও দুর্ঘটনা না ঘটে, সেই বিষয়গুলিও লক্ষ্য রাখতে। জানা গিয়েছে, এদিনই রাজ্য সরকারের আধিকারিকদের তিনি এবছর বিজয়া সম্মেলনীর আয়োজনের নির্দেশ দিয়েছেন । মূলত রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতর এই বিজয়ের সম্মেলনী আয়োজনের দায়িত্বে থাকে। সূত্রের খবর, এ বছর বিজয়া সম্মেলনে হতে চলেছে আলিপুরের নবনির্মিত জেল মিউজিয়ামে। আলিপুর সেন্ট্রাল জেলকে স্বাধীনতা সংগ্রামীদের মিউজিয়াম হিসাবে সাজিয়ে তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে একটি সুন্দর ক্যাফেটেরিয়াও তৈরি করা হয়েছে।

তবে রাজ্য সরকারের তরফে আসন্ন বিজয়া দশমীর অনুষ্ঠানে আলিপুর জেল মিউজিয়াম যে ভিন্নমাত্রা পাবে তা হলফ করে বলে দেওয়া যায়।

হাওড়ার নবান্ন ঘুরে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close