মানবতার গল্প বলবে ‘লক্ষ্মী ছেলে’

আগামী ২৬ আগস্ট মুক্তি পেতে চলেছে কৌশিক গাঙ্গুলি পরিচালিত 'লক্ষ্মী ছেলে'। ছবির গল্প নেহাতই চিত্রনাট্য নয়, সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে এই ছবি। ছবির মূল চরিত্রে রয়েছেন কৌশিক তনয় উজান গাঙ্গুলি।

আরও পড়ুন

গত দু বছর আগে প্রকাশ্যে এসেছিল ছবির পোস্টার। কিন্তু, ছবি মুক্তির দিন জানা যায়নি। গতকাল ১ জুলাই ড. বিধানচন্দ্র রায়ের জন্মদিবস ছিল। কালকের দিনটা ছিল ডাক্তারদের দিন। জাতীয় চিকিৎসক দিবস। আবার ছিল রথযাত্রাও। এই বিশেষ দিনে উইন্ডোজ প্রোডাকশনের তরফ থেকে জানিয়ে দেওয়া হল কৌশিক গাঙ্গুলি পরিচালিত এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়, নন্দিতা রায় প্রযোজিত ছবি ‘লক্ষ্মী ছেলে‘-র মুক্তির দিন। উল্লেখ্য, আগামী ২৬ আগস্ট মুক্তি পেতে চলেছে লক্ষ্মী ছেলে।

‘লক্ষ্মী ছেলে’-র পোস্টার

ছবিতে মুখ্য চরিত্রে অর্থাৎ লক্ষ্মী ছেলের চরিত্রে অভিনয় করেছে কৌশিক গাঙ্গুলির পুত্র উজান গাঙ্গুলি। এই প্রথম বাবার পরিচালিত ছবিতে কাজ করবার সুযোগ পেয়েছে উজান। কৌশিক গাঙ্গুলির স্ত্রী চূর্ণী গাঙ্গুলি এ প্রসঙ্গে বলেন, “কৌশিক এই প্রথম উজানকে নিয়ে কাজ করছে। উইন্ডোজ প্রোডাকশনকে অনেক ধন্যবাদ। শিবু নন্দিতাকেও অনেক ধন্যবাদ জানাই। ছবি মুক্তির আর বেশি দেরি নেই। আপনারা সকলে পাশে থাকুন। খুব ভালো একটি কাজ আসতে চলেছে।”

চূর্ণী গাঙ্গুলি

উল্লেখ্য, ছবিটি তৈরি হয়েছে সত্য ঘটনা অবলম্বনে। এটি নেহাত চিত্রনাট্য নয়। ছবিটি বাংলায় মুক্তির আগেই দক্ষিণ আফ্রিকার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়েছে। ফলত, ইতিমধ্যেই লক্ষ্মী ছেলের মুকুটে নতুন একখানা পালক যোগ হয়েই গিয়েছে। শুধু দক্ষিণ আফ্রিকাই নয়, কার্ডিফ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিচার ফিল্ম সেকশনে অফিসিয়াল সিলেকশনে রয়েছে লক্ষ্মী ছেলে। আন্তর্জাতিক স্তরের অন্যান্য আরও ছবির সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে এই ছবি।

লক্ষ্মী ছেলের পোস্টার প্রথম যেদিন প্রকাশ্যে এল, সেদিন থেকেই সিনেমাপ্রেমীদের মধ্যে উত্তেজনা শুরু হয়ে গিয়েছে। পোস্টারে দেখা যাচ্ছে উজানের কোলে ফ্রক পরা এক শিশুকন্যা, যার চারটে হাত। উজানের ছবিটিও খুব সাদামাটা, গাল ভর্তি দাড়ি, মুখে হাসি নেই। ছবি প্রসঙ্গে জানা গিয়েছে, ওই ছোট্ট শিশুকন্যাকে ঘিরেই নাকি মূল গল্প।

পরিচালকের কথায়, “মানুষ বড় অসহায়। আপদে বিপদে বারবার মানুষ ঈশ্বরের শরণাপন্ন হয়। তাঁর কাছেই যাবতীয় মঙ্গল কামনা, মনস্কামনা, সুখ দুঃখের কথা জানায়। মানুষের তো মাথার ওপরে ঈশ্বর রয়েছেন, কিন্তু ঈশ্বরের কে আছেন বলুন তো? আচ্ছা যদি এমনটা হয়, ঈশ্বর এবার মানুষের শরণাপন্ন হয়! মানুষের কাছেই তাঁরা আর্তি জানায়! মানুষকে বাঁচাতে তো ঈশ্বরের রূপে এগিয়ে আসেন চিকিৎসকরা। কিন্তু, ঈশ্বর অসুস্থ হলে সেক্ষেত্রে কে এগিয়ে যায়? ‘লক্ষ্মী ছেলে’-তে আপনারা সেটাই দেখতে পাবেন।”

ছবির পরিচালক কৌশিক গাঙ্গুলি

ছবি মুক্তি প্রসঙ্গে তিনি আরও বলেন, “লক্ষ্মী ছেলের আসবার দিন অবশেষে স্থির হয়ে গেল। দীর্ঘ কঠিন একটা সময় পেরিয়ে, প্রায় ৩ বছর বাদে আমার একটি ছবি মুক্তি পাচ্ছে। জ্যেষ্ঠপুত্রের পর এই আমার কাজ লক্ষ্মী ছেলে। উজানের বড়পর্দায় আমার ছবিতে প্রথম কাজ। নিজের প্রতি একেবারেই উদাসীন, একেবারে অগোছালো জীবনযাপনে অভ্যস্ত এক মানুষের কাহিনী আছে ছবিতে। এই প্রজন্মের তরুণ মানেই খারাপ, যা কিছু ভালো তা সব আগেকার দিনের, এমন ধারণা কিছুটা হলেও ভাঙতে চেষ্টা করেছি আম। ছবিটি সকলে দেখুন, আশা রাখছি আপনাদের ভালো লাগবে।”

এই ছবির প্রযোজক শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, “লক্ষ্মী ছেলে নামটা শুনলেই অনেকের মনে অনেকরকম বিশেষণ আসে। আমার কাছে লক্ষ্মী ছেলে তাঁরাই, যাঁরা সমাজকে পরিবর্তন করবার ক্ষমতা রাখে। এই ছবি আমার মনের খুব কাছের। অনেক আশা রয়েছে ছবিটার প্রতি। বহু সাফল্য প্রাপ্য লক্ষ্মী ছেলের। আজকের দিনে দাঁড়িয়ে লক্ষ্মী ছেলে যে বার্তা দিতে চায় তা অত্যন্ত প্রাসঙ্গিক এবং গুরুত্বপূর্ণ। আমি এবং নন্দিতা দি দুজনেই এই ছবির সঙ্গে থাকতে পেরে বিশেষভাবে গর্বিত।”

শিবপ্রসাদ মুখোপাধ্যায়

ছবিটি মুক্তির দিন প্রসঙ্গে শিবপ্রসাদ জানান, “আমরা প্রত্যেক বছরই রথযাত্রার দিনে নতুন ছবির শ্যুটিংয়ের কাজ আরম্ভ করি। এটাই নিয়ম আমাদের। ছবি সম্পর্কিত কিছু না কিছু কাজ আমরা এই বিশেষ দিনে প্রতিবারই করার চেষ্টা করি। আর গতকাল ছিল চিকিৎসক দিবস। এর সঙ্গেও এই ছবির একটি যোগাযোগ রয়েছে। ফলত, এই দিনটিকেই আমরা বেছে নিয়েছি।”

ছবি প্রসঙ্গে লক্ষ্মী ছেলে ওরফে উজান গাঙ্গুলি বলেন, “সালটা ছিল ২০১৯। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শেষ সেমিস্টারের পড়া, আর গরমের ছুটিতে লক্ষ্মী ছেলের জন্য চুল, দাড়ি এবং অভিনয়ে কিছুটা দক্ষতা বাড়ানোর ধকলে, এই আমার ক্লান্ত বোকা হাসি। একটি ছবির প্রিমিয়ারে, প্রিয়া সিনেমায় তোলা হয়েছিল এই ছবিটা। তখন তো আর জানতাম না লক্ষ্মী ছেলের সামনে আসতে ৩টে বছর লেগে যাবে! এর আগে ‘রসগোল্লা’-য় অভিনয় করেছি, তার ৪ বছর পর ফের এই আমার বড়পর্দায় কাজ। ২৩ বছর অপেক্ষার পর অভিনেতা হিসেবে বাবার মুখে ‘অ্যাকশন’ শোনার সুযোগ করে দিল উইন্ডোজ প্রোডাকশন হাউজ। এ এক পরম পাওয়া আমার।”

কৌশিক গাঙ্গুলি এবং উজান গাঙ্গুলি

তিনি আরও বলেন, “উৎকণ্ঠা, আবেগ, ভয়, প্রত্যাশা, এবং ধৈর্য্য এই সমস্ত টক ঝাল মিষ্টি অনুভূতি মিলেই হয়তো আমার এই ক্লান্ত হাসি। ছবিটি দেখবার পর আপনাদের মুখে হাসি ফুটলেই আমাদের সমস্ত পরিশ্রম সার্থক হবে। বিশ্ব চিকিৎসক দিবসে জুনিয়র ডাক্তারদের এক বাস্তব গল্প বলতে আসছে লক্ষ্মী ছেলে। আশীর্বাদ করবেন আপনারা। এর আগে ২০১৯-২০২১ সাল পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এই ছবি বিশেষ সমাদৃত হয়েছে। আমরা সত্যিই ভাগ্যবান। ইউরোপ, আমেরিকা, দক্ষিণ আফ্রিকা সমস্ত জায়গাতেই বিশেষ সম্মান পেয়েছি এই ছবির জন্য। বিশ্বের বিভিন্ন প্রান্তের শিল্পীরা, চলচ্চিত্র নির্মাতারা যে এই বিষয়ের সঙ্গে একাত্ম বোধ করছেন, এটা জেনে খুব ভালো লাগছে। সমাজের জন্য মানবতার দিক থেকে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ছবি।”

ছবির পোস্টার ইতিমধ্যেই প্রশংসিত হয়েছে। এবার ছবি মুক্তির প্রহর গোনার পালা শুরু। কৌশিক গাঙ্গুলির ছবি মানেই ম্যাজিক। প্রতিবারই চিরচেনা কোনও চরিত্রের অচেনা এক গল্প নিয়ে হাজির হন তিনি। এই ছবিও তেমন গল্পই বলবে বলে আশা করা যায়।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close