ইটভাঁটার ধোঁয়ায় নষ্ট হয়ে যাচ্ছে আমের মুকুল

আরও পড়ুন

আম বাগান লাগোয়া পাঁচিল ঘেঁষে তৈরি হয়েছে ইট ভাঁটা। আর, সেই ইট ভাঁটার ধোঁয়ায় ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে আমের মুকুল। এই সময় ঝাঁকে ঝাঁকে মুকুল এসেছে প্রতিটা আম গাছে, ধোঁয়ার কারণে তা নষ্ট হয়ে যাওয়ার ফলে রীতিমতো ক্ষিপ্ত মালদার মানিকচকের আম চাষিরা। এদিকে আদালতের নির্দেশ রয়েছে যে, গাছে আমের মুকুল গজানোর সময় প্রায় তিন মাস বন্ধ রাখতে হবে ইট ভাঁটা। কিন্তু, সেই নির্দেশের পরোয়ানা না করেই কাজ চলছে এই ইট ভাঁটায়৷ আম চাষিদের অভিযোগ, এই বিষয় নিয়ে জেলা প্রশাসনের কর্তাদেরও কোনওরকম মাথাব্যথা নেই। এমনকি, জেলা ভূমি রাজস্ব দফতরের আধিকারিকরাও এই ব্যাপারে কোনওভাবেই মুখ খুলছে না।

ইটভাঁটা

আম চাষিরা অভিযোগ করে বলেন, ইট ভাঁটা থেকে বের হওয়া এই ধোঁয়ার ফলে বেশিরভাগ আমের মুকুল ঝরে যাচ্ছে অথবা ধোঁয়ার তাপে অর্ধেক মুকুল পুড়ে যাচ্ছে। এদিকে আম বাগানের মধ্যে একের পর এক নতুন নতুন ইট ভাঁটা তৈরি হচ্ছে প্রশাসনের মদতে। শুধু মানিকচকের আম বাগানেই নয়, মালদার সামসি, রতুয়া, কালিয়াচক এবং চাঁচোলে বে-আইনি ভাবে তৈরি হচ্ছে ইট ভাঁটা। এদিকে এই সময়ই কাঁচা ইট পোড়ানোর কাজ শুরু হয় এবং অন্যদিকে ঠিক এই সময়েই আবার আমের মুকুল আসার মরশুম। ফলত বিপাকে পড়েছে আম চাষিরা। 

মালদার রতুয়ার এক আম চাষি জানান, মালদা জেলার আমের খ্যাতি সারা দেশ এবং বিশ্ব জুড়ে। অথচ, এই সমস্যার দিকে প্রশাসন কোনও নজরই দিচ্ছে না। নতুন নতুন ইট ভাঁটা চালু হবে, আর আম চাষ ধ্বংস হবে। এবার শুধু মালদা নয়, অন্যান্য জেলাতেও প্রচুর পরিমাণে আমের মুকুল এসেছে, ফলনের পরিমাণও ভালোই হবে যা বোঝা যাচ্ছে। কিন্তু, ইট ভাঁটার এই ধোঁয়ার কারণে আমের মুকুল থেকে গুটি তৈরি হচ্ছে না৷ 

মুকুলে ভরা আম গাছ

উল্লেখ্য, এই বিষয়টি নিয়ে জেলা উদ্যান পালন দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, ইট পোড়ানোর সময় ইট ভাঁটার ধোঁয়া থেকে সালফার ডাই অক্সাইড নামক এক ক্ষতিকারক গ্যাস নির্গত হয়। যা আমের ফলনের জন্য খুব ক্ষতিকারক। এই গ্যাসের ফলে আমের গায়ে কালো দাগ পড়ে যায়। মালদার অতিরিক্ত জেলাশাসক বৈভব চৌধুরী জানিয়েছেন, “এই বিষয়টি নিয়ে তারা খোঁজখবর শুরু করবেন।”

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close