২ লক্ষ সাবস্ক্রাইবার হারাল নেটফ্লিক্স

0
98

বিরাট ক্ষতির মুখে পড়েছে নেটফ্লিক্স ( Neflix). কমে গিয়েছে প্রায় ২ লক্ষ সাবস্ক্রাইবারের সংখ্যা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আরও ২০ লক্ষ সাবস্ক্রাইবার কমে যেতে পারে নেটফ্লিক্সের। চলতি বছরের প্রথম তিন মাসের মধ্যে হ্রাস পেয়েছে এই ওটিটি প্ল্যাটফর্মের বাজারদর। এর ফলে, নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারিংয়ের ওপরও প্রভাব পড়বে বলে জানা যাচ্ছে। 

নেটফ্লিক্স এর আগে জানিয়েছিল, আগামীতে খুব শীঘ্রই তাদের ২.৫ মিলিয়ন সাবস্ক্রাইবার হতে পারে। কিন্তু, এই ঘটনার ঠিক উল্টোটা ঘটল নেটফ্লিক্সের সঙ্গে। ৩৫ শতাংশ শেয়ার কমে গেল নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার হারানোর ফলে। পাশাপাশি, শেয়ার বাজার থেকে হাপিশ হতে গেল ৫৪ বিলিয়ন ডলার। তবে জানা যাচ্ছে, শুধুমাত্র নেটফ্লিক্সই নয়, বিনোদন সংক্রান্ত আরও বেশ কয়েকটি সংস্থারই শেয়ার এখন তলানিতে। 

উল্লেখ্য, রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ নেটফ্লিক্সের এই বাজার হারানোর পেছনে বেশ ভালোই প্রভাব ফেলেছে। জানা গিয়েছে, রাশিয়া থেকে নেটফ্লিক্স তাদের পরিষেবা প্রত্যাহার করে নেওয়ার সময় প্রায় ৭ লক্ষ গ্রাহক হারিয়েছে। বর্তমানে সারা বিশ্ব জুড়ে এইসব ওটিটি প্ল্যাটফর্মগুলির বিরাট রমরমা ব্যাপার। বিশ্বের বিভিন্ন প্রান্তের গ্রাহকদের কাছে যা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ভারতে নেটফ্লিক্সের এক বছরের সাবস্ক্রিপশনের জন্য ১৭৮৮ টাকা থেকে ৭৭৮৮ টাকার মধ্যে যেকোনও অংকের অর্থ প্রদান করতে হয়৷ জানা গিয়েছে, ১৭৮৮ টাকার যে প্যাকেজটি তা নিয়ে অনেক গ্রাহকই আপত্তি জানিয়েছে। এটাও নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার হারানোর একটা অন্যতম কারণ। 

সূত্রের খবর, নেটফ্লিক্স তাদের শেয়ার হোল্ডারদের একটি চিঠি লেখে। চিঠিতে তারা জানিয়েছে, নেটফ্লিক্সের এই পতনের কারণ হিসেবে রয়েছে অর্থনীতির বেহাল অবস্থা, মুদ্রাস্ফীতির বৃদ্ধি, রাশিয়া ইউক্রেন যুদ্ধ এবং কোভিডের জেরে পরিষেবায় নিরন্তর বিঘ্ন। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে তারা। নেটফ্লিক্সের সিইও রিড হাস্টিংস জানিয়েছেন, নেটফ্লিক্স  বিজ্ঞাপন সহ কম মূল্যের পরিষেবা পদ্ধতিতে ভর করতে চাইছে এবার। যারা নেটফ্লিক্স সম্পর্কে জানেন, তারা বোঝেন যে আমরা বিজ্ঞাপনের জটিলতা পছন্দ করি না। আমরা সরল সাবস্ক্রিপশনে বিশ্বাসী। 

নেটফ্লিক্সের সিইও রিড হাস্টিংস

জানা গিয়েছে, নেটফ্লিক্স তাদের শেয়ার হোল্ডারদের প্রতি বিশ্বস্ত দায়িত্ব পালন করছে। তাদের শেয়ার হোল্ডাররা যাতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত না হয়, তার জন্য তারা আইনি ব্যবস্থা গ্রহণ করেছে। তারা আশঙ্কা করছে, আগামীতে নেটফ্লিক্স আরও সমস্যার মুখে পড়বে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে ইউটিউবের পথ ধরেই হাঁটতে হবে নেটফ্লিক্সকে, এমনটাই অনুমান করছে সংস্থা। অন্যান্য ব্র‍্যান্ডের জন্য স্পেস এবং স্লট ভাড়া দেওয়াও শুরু করবে এই সংস্থা।