২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে চলেছে আগামী ২৫ এপ্রিল, চলবে ১ লা মে পর্যন্ত

আরও পড়ুন

চলচ্চিত্রপ্রেমীদের জন্য সুখবর৷ কোভিড পরিস্থিতির কারণে গত দু বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) আয়োজন করা যায়নি। বর্তমানে কোভিড পরিস্থিতি কাটিয়ে উঠছে গোটা দেশ। উল্লেখ্য, গত শনিবার শিশির মঞ্চে একটি সাংবাদিক বৈঠক আয়োজিত হয়, এবং সেই বৈঠকেই ঘোষণা করা হয় ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। আগামী ২৫ এপ্রিল থেকে পয়লা মে পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে এই চলচ্চিত্র উৎসব। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান করা হবে নজরুল মঞ্চে।

চলচ্চিত্র উৎসবের সাংবাদিক বৈঠক, শিশির মঞ্চ

উল্লেখ্য, শনিবার এই সাংবাদিক বৈঠকে ঘোষণা করা হয় যে, এই বছর বিশেষ ভাবে শ্রদ্ধা জানানো হবে প্রয়াত অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়কে। এবছর চলচ্চিত্র উৎসবে মোট ৪০ টি দেশের ছবি দেখানো হবে৷ সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’ ছবিটি উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, শনিবার ওই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন গৌতম ঘোষ, হরনাথ চক্রবর্তী, রাজ চক্রবর্তী, জুন মালিয়া, অরিন্দম শীল, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় প্রমুখরা। উপস্থিত ছিলেন তথ্য এবং সংস্কৃতি সচিব শান্তনু বসু এবং ফিনল্যান্ডের কনসাল জেনারেল সুব্রত হালদার। 

সত্যজিৎ রায় পরিচালিত ‘অরণ্যের দিনরাত্রি’ ছবির দৃশ্য

এ বছর চলচ্চিত্র উৎসবের ফোকাস কান্ট্রি হবে ফিনল্যান্ড। সেই দেশের মোট ৭ টি ছবি দেখানো হবে উৎসবে৷ উল্লেখ্য, ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তির কথা মাথায় রেখে কয়েকটি ছবি বেছে রাখা হয়েছে। উৎসবের উদ্বোধন করা হবে নজরুল মঞ্চে এবং সমাপ্তি অনুষ্ঠান হবে রবীন্দ্রসদনে। শতবর্ষ উপলক্ষে প্রদর্শনী করে সম্মান জানানো হবে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং হাঙ্গেরির পরিচালক মিকোলাস ইয়াঞ্চকে। সত্যজিৎ রায়ের অরণ্যের দিনরাত্রির পাশাপাশি পথের পাঁচালি, নায়ক, পরশপাথর, শতরঞ্জ কি খিলাড়ি, সোনার কেল্লা, হীরক রাজার দেশে প্রভৃতি ছবিগুলি দেখানো হবে উৎসবে। প্রদর্শিত হবে শ্যাম বেনেগালের তৈরি ‘সত্যজিৎ রায়’ তথ্যচিত্র, চিদানন্দ দাশগুপ্তের ছবি ‘পোর্ট্রেট অব দ্য সিটি’, ‘আমোদিনী’, তরুণ মজুমদার পরিচালিত অভিষেক চট্টোপাধ্যায়ের প্রথম ছবি ‘পথভোলা’। পাশাপাশি দেখানো হবে মিকোলাস ইয়াঞ্চের বিখ্যাত ছবি ‘ইলেক্ট্রা মাই লাভ’। পরিচালক সুজিত সরকার সত্যজিৎ রায় মেমোরিয়াল লেকচার পরিবেশন করবেন এবারের চলচ্চিত্র উৎসবে। 

উল্লেখ্য, এ বছর ৭ দিন ধরে ১০ টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে মোট ৪১ টি দেশের ১৬০টি ছবি৷ ১৬০টি ছবির ২০০ টি শো আয়োজন করা হয়েছে। সমস্তরকম কোভিড বিধি মেনেই চলবে উৎসব। উৎসবে বিশেষ সম্মান প্রদান করা হবে কিংবদন্তী লতা মঙ্গেশকর থেকে শুরু করে সন্ধ্যা মুখোপাধ্যায়, বাপ্পি লাহিড়ী, দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্রা ভাবে, জাঁ পল বেমেন্ডাকে। সত্যজিৎ রায়ের ছবিতে অভিনয় করা কলাকুশলীদের নিয়ে পয়লা মে রবীন্দ্রসদনে থাকছে ‘সত্যজিতের শিল্পীরা’ শীর্ষক একটি অনুষ্ঠান। উল্লেখ্য, কলকাতার নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, নজরুল তীর্থ, কলকাতা তথ্যকেন্দ্র, চলচ্চিত্র শতবর্ষ ভবন প্রভৃতি প্রেক্ষাগৃহগুলিতে দেখানো হবে ছবি। 

২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ঘোষণা

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close