Madrid,(Spain): শিল্প সম্মেলনে নানাবিধ সম্ভাবনার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী মমতা

আরও পড়ুন

রাজ্যে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরে ইউরোপের শিল্পপতিদের এরাজ্যে বিনিয়োগের জন্য আবেদন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার স্পেনের মাদ্রিদে শিল্পপতিদের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন- এরাজ্যে পাহাড়, জঙ্গল, নদী, সমুদ্র সব রয়েছে। দক্ষ কর্মীর অভাব নেই। শিল্পায়নের উপযুক্ত পরিবেশও রয়েছে। শিল্পপতিদের বার্তা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, পর্যটন থেকে ক্রীড়া নানান ক্ষেত্রে বিনিয়োগের জন্য রাজ্যের দরজা খোলা। মুখ্যমন্ত্রী তাঁর বক্তৃতায় বাংলার সরকারের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে গিয়ে সামাজিক প্রকল্পগুলির কথা তুলে ধরেন। কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডারের কথা উল্লেখ করেন তিনি। চলতি বছরের ২১ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে স্পেনের বাণিজ্য প্রতিনিধিদের আমন্ত্রণ জানান মুখ্যমন্ত্রী। স্পেনের বণিকমহলের তরফে মাদ্রিদের বাণিজ্য সম্মেলনে ছিলেন স্পেনের চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট এ জেইমে মন্তালভো বলেন, রাজ্যে বিনিয়োগের বিষয়ে তাঁরা উৎসাহী। ভারত ক্রমশ: অর্থনৈতিক দিক থেকে সমৃদ্ধ হচ্ছে। রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গেরও আর্থিক রেখচিত্র ঊর্ধ্বমুখী। তাই দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিতে বিনিয়োগ ও শিল্পস্থাপনের বিষয়টিকে এগিয়ে নিয়ে যাওয়া হবে বলেও তিনি আশাবাদী।
অনুষ্ঠানে পৌরোহিত্য করেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। রাজ্যের তরফে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বাংলার অর্থনৈতিক অগ্রগতির কথা উল্লেখ করেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে যাওয়া শিল্পপতিদের মধ্যে তরুণ ঝুনঝুনওয়ালা, উমেশ চৌধুরী, আদিত্য আগরওয়ালা, প্রশান্ত মোদী, শাশ্বত গোয়েঙ্কা বাংলার শিল্প পরিবেশের কথা তুলে ধরেন।

মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী দেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় জানান- মেদিনীপুরে তিনি নিজের তৃতীয় ইস্পাত কারখানাটি তৈরি গড়ছেন। মেদিনীপুরে ইস্পাত কারখানা তৈরি করবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। স্পেনের রাজধানী মাদ্রিদে শিল্প সম্মেলনের মঞ্চ থেকে জানালেন সৌরভ। বাংলায় কেনও লগ্নি করা উচিত, জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়। রাজনৈতিক দিক থেকে বাংলা স্থিতিশীল। ব্যবসার জন্য সরকার সাহায্য করে। ল্যান্ড ব্যাঙ্ক রয়েছে। সেই কারনেই মেদিনীপুরেই ইস্পাত কারখানা করবেন বলে জানালেন। লগ্নিকারীরা নিশ্চিন্তে লগ্নি করতে পারেন বলেও আশ্বাস দেন সৌরভ।

বাংলায় বিনিয়োগ আনার লক্ষ্যে মুখ্যমন্ত্রী ১২ দিনের বিদেশ সফরে গিয়েছেন। স্পেন থেকেই সিংহভাগ বিনিয়োগ টানার লক্ষ্যে রাজ্য সরকার। শুক্রবার মাদ্রিদে ছিল শিল্প সম্মেলন। রাজ্য সরকারের প্রতিনিধিদের পাশাপাশি সম্মেলনে উপস্থিত ছিলেন স্পেনের চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরা। সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই প্রতিশ্রুতিমাফিক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তখনই বাংলায় বিনিয়োগ নিয়ে কথা বলেন তিনি।

টাইমস ফোর্টিন ব্যুরো, মাদ্রিদ, স্পেন।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close