Chandrayan 3 : সফলভাবে চাঁদের উদ্দেশে পাড়ি দিল চন্দ্রযান-৩

আরও পড়ুন

শুক্রবার সফলভাবে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে ইসরো (ISRO)-র চন্দ্রযান-৩। এদিন দুপুর ২ টো বেজে ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে চন্দ্রযান-৩-কে উৎক্ষেপণ করা হয়। এই চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের বুকে নামলে বিশ্বের চতুর্থ দেশ হবে ভারত। এর আগে রয়েছে আমেরিকা, রাশিয়া এবং চিন।

চন্দ্রযান ৩-এর ল্যান্ডারের নাম ‘বিক্রম’ এবং রোভারের নাম ‘প্রজ্ঞান’। ৪০ দিন পর অর্থাৎ আগামী ২৩ থেকে ২৪ আগস্টের মধ্যে চাঁদের বুকে নামতে পারে চন্দ্রযান-৩।

উল্লেখ্য, ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ল্যান্ডার ‘বিক্রম’-কে চাঁদের পিঠে নামাতে গিয়ে ব্যর্থ হয়েছিল ইসরোর চন্দ্রযান-২। আবারও নতুন করে চাঁদের মাটি ছোঁয়ার প্রস্তুতি নেয় ইসরো। অতীতের অভিযানে পাঠানো অরবিটরটি এখনও চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে। এবারের অভিযানে চাঁদের কক্ষপথে আর কোনও অরবিটার পাঠাবে না ইসরো। চাঁদের মাটিতে নামতে কক্ষপথে থাকা চন্দ্রযান-২ এর অরবিটারেরই সাহায্য নেবে এবার চন্দ্রযান-৩ -র সঙ্গে যাওয়া ল্যান্ডার আর তার ভেতরে থাকা রোভার। চাঁদের মাটিতে নেমে দু’সপ্তাহ ইসরোর গবেষণা চলবে। এতে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থা এবং নাসার সাহায্যও নেওয়া হবে বলে খবর।

টাইমস ফোর্টিন ব্যুরো, শ্রীহরি কোটা, অন্ধ্রপ্রদেশ।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close