বাড়ির দরজায় বা হাতের কাছে চটজলদি খাবার পেতে বহু মানুষ নির্ভর করেন জনপ্রিয় ফুড ডেলিভারি অ্যাপ জোম্যাটো (Zomato) এবং স্যুইগির (Swiggy) ওপর। দেশ জুড়ে বড় বিভ্রাটের মুখে পড়েছে এই দুটি ফুড ডেলিভারি অ্যাপ। সম্প্রতি, অ্যাপ দুটি আধঘন্টার জন্য কাজ করছিল না বলে সূত্রের খবর। যার জেরে বিপাকে পড়তে হয়েছে বহু মানুষকেই। বহু গ্রাহক এই সমস্যার জেরে এদিন দুপুরে খাবার অর্ডার করতে পারেননি। যা নিয়ে তারা উত্তাল হয়ে পড়ে সোশ্যাল মিডিয়াতে।
গ্রাহকরা এদিন সোশ্যাল মিডিয়াতে জানিয়েছেন যে, তারা অ্যাপ দুটির মধ্যে ঢুকতে পেরেছিলেন, অর্থাৎ অ্যাপ দুটি খোলা গিয়েছিল। কিন্তু, খাবার অর্ডার করতে সমস্যা হচ্ছিল। এই অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে অনেকেই মাইক্রোব্লগিং সাইট ট্যুইটারে অ্যাপটির সমস্যার স্ক্রিনশটগুলি শেয়ার করেছেন। গ্রাহকেরা জানাচ্ছেন যে, খাবার অর্ডার করার সময় ‘কিছু ভুল হয়েছে’, ‘আবার চেষ্টা করুন’, এইরকম সমস্ত বার্তা দেখাচ্ছিল অ্যাপটিতে। একজন গ্রাহক এই নিয়ে অ্যাপটিতে অভিযোগ জানান এবং তার উত্তরে অ্যাপকর্তৃপক্ষ থেকে জানানো হয় যে, জোম্যাটো কেয়ার অ্যাপটি ডাউনের কারণে সৃষ্ট অসুবিধার জন্য তারা ক্ষমাপ্রার্থী। অনেকেই আবার অভিযোগ করেছেন, তাদের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়েছে অথচ খাবার অর্ডার করা যায়নি। বর্তমানে, যদিও জোম্যাটো এটিকে একটি সাময়িক ত্রুটি বলে অভিহিত করেছে।
জোম্যাটো এবং স্যুইগি এই দুটি ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের ভ্যালু ১০ বিলিয়ন করে রয়েছে। এরা সারা দেশের অনলাইন অ্যাপভিত্তিক মার্কেটকে রীতিমতো দাপটের সঙ্গে নিয়ন্ত্রণ করে। জানা যাচ্ছে, জোম্যাটোর ক্ষেত্রে প্রায় ৮৫ শতাংশ গ্রাহকদের অ্যাপে এই সমস্যা হয়েছে। ১২ শতাংশ সমস্যা হচ্ছিল ওয়েবসাইটে আর ৩ শতাংশ সমস্যা ছিল লগইন সংক্রান্ত। অন্যদিকে, স্যুইগির ক্ষেত্রে প্রায় ৪৪ শতাংশ ব্যাবহারকারীর অ্যাপে এই সমস্যা দেখা যাচ্ছিল, যার মধ্যে ১১ শতাংশ সমস্যা ওয়েবসাইটের এবং ১ শতাংশ সমস্যা ছিল অর্ডার ট্র্যাকিংয়ের ক্ষেত্রে।
সূত্রের খবর, অ্যামাজনের ওয়েব সার্ভিস ক্র্যাশ হয়ে যাওয়ার জেরেই এই বিপত্তি ঘটে এদিন দুপুরে। উল্লেখ্য, অ্যামাজন ওয়েব সার্ভিসের ওপর শুধু জোম্যাটো স্যুইগিই নয়, আরও অনেক অনলাইন সংস্থা নির্ভর করে থাকে। এদিন জোম্যাটো একটি ট্যুইট করে জানিয়েছে, “আমরা একটি সাময়িক সমস্যার মুখোমুখি হয়েছি। দয়া করে আপনারা নিশ্চিন্ত থাকুন, আমাদের দল এই বিষয়ে কাজ করছে এবং খুব দ্রুতই আবার আমরা স্বাভাবিক অবস্থায় ফিরব।”
অন্যদিকে, স্যুইগির তরফ থেকে ট্যুইট, “আমরা বর্তমানে আপনাদের অনুরোধ নিতে অক্ষম কারণ আমরা প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয়েছি। চিন্তা করার কিছু নেই, আমরা এ নিয়ে কাজ করছি এবং শীঘ্রই কাজ পুনরায় চালু হবে।”