Kolkata : ওয়াকফ সম্পত্তি রক্ষায় ৩ সদস্যের কমিটি তৈরি সরকারের

আরও পড়ুন

রাজ্যের ওয়াকফ সম্পত্তি রক্ষা ও পুনরুদ্ধার করতে রাজ্য সরকার তিন সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করেছে। গত সোমবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী ওই কমিটি গঠন করেছেন বলে প্রশাসনিক সূত্রে খবর। ৩জনের এই কমিটিতে রয়েছেন, রাজ্যের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম, বিপর্যয় মোকাবেলা দফতরের মন্ত্রী জাভেদ আহমেদ খান এবং গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। ৩মন্ত্রীর কমিটি রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গনির সঙ্গে সমন্বয়ে রেখে কাজ করবেন। রাজ্যে প্রায় ৩৫ হাজার কোটি টাকারও বেশি ওয়াকফ সম্পত্তি রয়েছে। সেই সমস্ত সম্পত্তিগুলির বর্তমান অবস্থা কিরকম এবং কোন পর্যায়ে রয়েছে তা খতিয়ে দেখবে ওই কমিটি। তিনজন ক্যাবিনেট মন্ত্রীকে ওয়াকফ বোর্ডের বিশেষ দায়িত্ব দেওয়া, ওয়াকফ বোর্ডের কাজে আরও অগ্রগতি আসবে বলে মনে করা হচ্ছে। আগামী ৯ আগস্ট কলকাতা পুরসভায় মেয়র ফিরহাদ হাকিমের ঘরে কমিটির প্রথম বৈঠক রয়েছে বলে জানানো হয়েছে। ওইদিন থেকেই কাজ শুরু হবে। ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান আব্দুল গণির সঙ্গে পরামর্শ করে যাবতীয় পদক্ষেপ করা হবে বলে জানা গিয়েছে।

এবিষয়ে রাজ্য ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জাস্টিস আব গনি বলেন, মুখ্যমন্ত্রী খুব ভালো উদ্যোগ নিয়েছেন। এই কমিটির মাধ্যমে যদি দলকৃত ওয়াকফ সম্পত্তি বাঁচানো যায় এর থেকে ভালো আর কিছু হতে পারে না।
তবে তিনি বলেন, ওয়াকফ সম্পত্তি উদ্ধারে প্রত্যেক জেলার এসপি এবং জেলাশাসকের ভূমিকা অত্যন্ত জরুরী। এবিষয়ে সরকার যদি কোনও আইন পাস করে তবে রাজ্যের ওয়াকফ সম্পত্তি গুলোকে আরও রক্ষা করা সম্ভব হবে। এবিষয়ে সরকার যদি কড়া পদক্ষেপ নেয় তাহলে রাজ্যের ওয়াকফ সম্পত্তি গুলি সার্বিক নিরাপত্তা মিলবে।

কলকাতা থেকে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close