Kolkata: লোকসভায় সিপিএম আসন না ছাড়লে একলা চলো নীতি আইএসএফ-এর

আরও পড়ুন

আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে নওশাদ সিদ্দিকীরা কোমড় বেঁধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইছে। সেই লক্ষ্যে রীতিমতো দর কষাকষির পথে হাঁটতে চলেছে। ইতিমধ্যেই তাঁরা বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে প্রাথমিক পর্যায়ে আলোচনার আকারে প্রস্তাব দিয়েছে। কার্যত বামেদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে কোনও আপোষ নয় ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট বা আইএসএফ-এর। সূত্রের খবর, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, বসিরহাট, বারাসত, ব্যারাকপুর, বনগাঁ, শ্রীরামপুর, উলুবেড়িয়া, তমলুক, ঘাটাল, বিষ্ণুপুর, বাঁকুড়া, বীরভূম, কৃষ্ণনগর, মুর্শিদাবাদ জেলার ৩ আসন, বালুরঘাট লোকসভা কেন্দ্রে প্রার্থী দিতে চান নওশাদ সিদ্দিকীরা। বামেরা জোটের পথে হেঁটে এই আসনগুলি যদি আই এস এফ-কে না-ছাড়ে, তা-হলে ‘একলা চলো’ নীতির পথ নেবেন তাঁরা।

দলীয় সূত্রের খবর, ইতিমধ্যে এই মর্মে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে আইএসএফ-এর প্রাথমিক স্তরে কথা হচ্ছে। আসনগুলির একটা তালিকাও অলিমুদ্দিনের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। একইসঙ্গে, কি কি কারনে আসনগুলি টার্গেট করছে আই এস এফ, সেই যুক্তিও পেশ করা হচ্ছে নওশাদ সিদ্দিকীদের তরফে। আগামী সপ্তাহে আইএসএফ-এর রাজ্য কমিটির বৈঠক রয়েছে। সেখানে দলের নির্বাচনী রণকৌশল নির্ধারণ করবেন নওশাদ সিদ্দিকীরা। তারপর বামেদের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের বৈঠকে বসবেন তাঁরা। আগামীকাল থেকে দু’দিনের জন্য বসতে চলেছে সিপিএম-এর পলিটব্যুরো বৈঠক। ২৭, ২৮ এবং ২৯ অক্টোবর ৩ দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠক হবে। ৩ থেকে ৫ নভেম্বর রাজ্য কমিটির বর্ধিত অধিবেশন হবে হাওড়ায়। সংশ্লিষ্ট বৈঠকগুলিতে ইন্ডিয়া জোটের কৌশল নিয়ে দ্বিতীয় দফায় আলোচনা হতে চলেছে। রাজ্যের প্রেক্ষিতে তৃণমূলকে বাদ দিয়ে কীভাবে ইন্ডিয়া জোট কার্যকর হবে, তার কৌশলগত খসড়া রিপোর্ট কেন্দ্রীয় কমিটিতে পেশ করবেন সিপিএম-এর রাজ্য নেতৃত্ব।

বাস্তবে যদি বামফন্ট আইএসেফকে আসন বন্টন না করে তবে আগামী দিনের লোকসভা নির্বাচনে যে তারা একই চলবে বিষয়টি তারা কাজেও করে দেখতে চায়।

দক্ষিণ ২৪ পরগণার ভাঙ্গর এবং কলকাতা ঘুরে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close