Kolkata: রোড ট্যাক্স না বাড়িয়ে ওভারলোডিং ফাইন নেওয়ার ভাবনা রাজ্যের

আরও পড়ুন

বাণিজ্যিক গাড়ির ক্ষমতার অতিরিক্ত পণ্য পরিবহন বা ওভার লোডিং আটকাতে রাজ্য সরকার কঠোর নজরদারি চালাচ্ছে। এর ফলে এই খাতে লক্ষণীয়ভাবে বেড়েছে জরিমানা আদায়ের পরিমাণ। রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, রাজ্যের সমস্ত রাজ্য এবং জাতীয় সড়ক ও প্রধান রাস্তাগুলিতে মোটর যান পরিদর্শক ও পুলিশ কর্তারা লাগাতার নজরদারি চালাচ্ছেন। এর ফলে ওভারলোডিং ও সঠিক কাগজপত্র ছাড়া পণ্য পরিবহনখাতে জরিমানা আদায়ের হার চলতি আর্থিক বছরে সর্বকালীন রেকর্ড স্পর্শ করবে বলে প্রত্যাশা রাজ্য পরিবহণ দফতরের।

চলতি আর্থিক বছরের অক্টোবর মাস পর্যন্ত পরিবহন দফতর ৫ লক্ষ ৪০ হাজারের বেশি গাড়ি পরীক্ষা করেছে। ওভার লোডিং ও অন্যান্য বিধি ভঙ্গের কারনে জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৯৮ কোটি টাকা। তার মধ্যে শুধু ওভার লোডিংয়ের ১১ হাজারের বেশি গাড়ির মালিকের কাছ থেকে ৮৮ কোটি টাকার কাছাকাছি জরিমানা আদায় করা হয়েছে। চলতি আর্থিক বছরে এই জরিমানা আদায়ের হার ২০০ কোটি টাকা স্পর্শ করবে বলে আশা করা হচ্ছে। যা সর্বকালীন রেকর্ড হতে চলেছে। কোভিড কালের মধ্যে ২০২০-২১ আর্থিক বছর থেকেই নিয়ম ভাঙা যানবাহন গুলির বিরুদ্ধে নজরদারি ও জরিমানা আদায়ের হার লক্ষ্যনীয়ভাবে বেড়েছে বলে পরিবহন দফতরের পরিসংখ্যান বলছে। বিগত ২০-২১ আর্থিক বছরে পরিবহন দফতরের আধিকারিকরা মোট ৩ লক্ষ ৬৪ হাজারের কিছু বেশি গাড়ি পরীক্ষা করেছেন। জরিমানা আদায় হয়েছে প্রায় ৭৮ কোটি টাকা। সেখানে গত ২২-২৩ আর্থিক বছরে সাড়ে সাত লক্ষের কাছাকাছি গাড়ি পরীক্ষা করেছে পরিবহন দফতর। জরিমানা আদায় করা হয়েছে ১৬৭ কোটি টাকারও বেশি। এর মধ্যে ওভার লোডিং খাতে আদায় করা হয়েছে । যার মধ্যে ২২ হাজারের বেশি গাড়িকে জরিমানা করা হয়েছে শুধু ওভারলোডিং-এর কারনে।

বাড়তি অর্থসংস্থান করতে এমভিআই বা মোটর ভেহিকল ইনস্পেক্টর-দের কাজ ঢেলে সাজিয়েছে রাজ্য পরিবহণ দফতর। তাদের অধীনে গড়া হয়েছে বিশেষ বাহিনী। কর ও জরিমানা আদায়ে এই বাহিনী রাস্তায় প্রতিদিন অভিযান চালাচ্ছে। এর ফলেই কর ও জরিমানা আদায় বাড়ছে বলে মনে করছেন দফতরের কর্তারা। রাজ্যে পরিবহন দফতরের অধীনে নথিভুক্ত গাড়ি আছে ১ কোটি ৪৬ লক্ষ। বছরে এই সব গাড়ি থেকে কর ও জরিমানা বাবদ আদায় হয় প্রায় ২ হাজার ৬০০ কোটি টাকা। কর ফাঁকি রোধ করা গেলে এই আয় বেড়ে হতে পারে বছরে পাঁচ হাজার কোটি টাকা। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এপ্রসঙ্গে বলেন, ‘‘কর না বাড়িয়েও পরিবহণ দফতর আয় বাড়াতে পারে। আমরা সেই পরিকল্পনাই করছি। রাজ্যের মুখ্যমন্ত্রীও এব্যাপারে যা করণীয় তা করার জন্য পরিবহনমন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তীকে নির্দেশ দিয়েছেন।’’ তবে শেষমেশ জরিমানা আদায় কতটা বাড়তে পারে সেটাই এখন দেখার।

কলকাতা থেকে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close