Kolkata : বার্ধক্য ভাতার জন্য কারা আবেদন করবেন ?

আরও পড়ুন

সপ্তম দুয়ারে সরকার শিবিরে বার্ধক্যভাতার আবেদন করতে পারবেন সবাই। প্রত্যেকের আবেদনপত্র নেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী জানিয়েছেন, ‌এবার চারটি নতুন পরিষেবা দুয়ারে সরকার শিবির থেকে পাওয়া যাবে। জয় জওহর প্রকল্পে এবং তফসিলি বন্ধু প্রকল্প এতদিন তফসিলি উপজাতি ও জাতির ৫৯ বছরের বেশি প্রবীণরাই আবেদন করতে পারছিলেন। আর লক্ষ্মীভাণ্ডারের প্রাপকরা ৬০ হয়ে গেলে বার্ধক্যভাতা পাচ্ছিলেন। এবার রাজ্যের যে কোনও প্রবীণ মানুষই আবেদন করতে পারবেন। এই ভাতা পাওয়ার শর্তাবলী মেনে আবেদন করলেই তাঁরা বার্ধক্যভাতা পেয়ে যাবেন। মাসে ১ হাজার টাকা করে এই ভাতা পাওয়া যাবে। এছাড়াও এবার দুয়ারে সরকার শিবিরে পরিযায়ী শ্রমিকরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের দপ্তরের উদ্যম পোর্টালে নাম নথিভুক্তকরণ এই শিবির থেকেই হবে। এছাড়াও তাঁতি ও হস্তশিল্পীরা নানা ধরণের সুযোগ পেতে এই শিবিরে আবেদন করতে পারবেন। আজ, শুক্রবার থেকে ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকার কর্মসূচি চলবে। ২ লক্ষ শিবিরের আয়োজন করা হবে বলে মুখ্যসচিব জানিয়েছেন। এর মধ্যে ৩৬ শতাংশ ভ্রাম্যমান শিবির। শিবিরে আবেদনপত্র গ্রহণের পর পরিষেবা প্রদান করা হবে ১৮ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।‌ এই শিবিরের কথা সাধারণ মানুষের কাছে জানাতে মাইকিং–এর ব্যবস্থা করা হবে। লোকশিল্পীরাও প্রচারের কাজে থাকছেন।

১৬ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় জেলায় দুয়ারে সরকার শিবির বসবে। একই সঙ্গে পাড়ায় সমাধান কর্মসূচিও চলবে। এবার দুয়ারে সরকার ক্যাম্প থেকে মোট ৩৫টি পরিষেবা পাওয়া যাবে। এবার দুয়ারে সরকার ক্যাম্পে পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন ও বৃদ্ধদের পেনশনের সুবিধা যুক্ত করা হয়েছে। এর পাশাপাশি দুয়ারে সরকার ও পাড়ায় সমাধান কর্মসূচীতে ‘খেলা হবে’ প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করানো হবে। আবেদন গ্রহণের পর পরিষেবা প্রদান করা হবে ১৮ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। দুয়ারে সরকার ক্যাম্পে যেকোনো প্রকল্পের জন্য আবেদন , সংশোধন করার জন্য নিজের অধার কার্ড, ভোটের কার্ড, রেশন কার্ড, ইত্যাদি প্রয়োজনীয় নথিপত্র সঙ্গে নিয়ে যেতে হবে। এছাড়াও নিজের সাম্প্রতিক রঙিন ছবিও নিয়ে যেতে হবে আবেদনকারীদের।
রাজ্য সরকারের নিজস্ব ১০০ দিনের কাজের প্রকল্প এই ‘খেলা হবে’। দেশের মধ্যে এই প্রথম কোনও রাজ্যে সেই রাজ্য সরকারের নিজস্ব কোনও ১০০ দিনের প্রকল্প চালু হচ্ছে। এবারের দুয়ারে সরকার কর্মসূচি থেকেই সেই প্রকল্পের মাধ্যমে ১০০ দিনের কাজের জন্য আবেদন জানানো যাবে।

কলকাতা থেকে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close