শনিবারের বিকেল : 01 July, 2023

আরও পড়ুন

বিশ্বজুড়ে পালিত হচ্ছে জাতীয় চিকিৎসক দিবস

আজ, শনিবার দেশজুড়ে পালিত হচ্ছে জাতীয় চিকিৎসক দিবস। জাতীয় চিকিৎসক দিবস চিকিৎসা, সেবা এবং স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে ডাক্তার রোগীর সম্পর্ক হচ্ছে অন্যতম প্রধান বিষয়। মার্কিন যুক্তরাষ্ট্র-তে এই দিনটি পরিচিতি পায় ৩০ মার্চ ১৯৩৩ সালে। সেই অনুষ্ঠানেই প্রথম দিবসের স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে ডাক্তার রোগীর সম্পর্কের ব্যাপারটি ব্যাপকভাবে আলোচিত হয়।

মার্কিন রাষ্ট্রপতি জর্জ বুশ (সিনিয়র) ৩০ অক্টোবর ১৯৯০ সালে ৩০ মার্চকে জাতীয় চিকিৎসক দিবস পালনের জন্য আইন পাশ করেন। ভারতে এই দিনটি ১ জুলাই তারিখে কিংবদন্তি চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের জন্মদিবস হিসেবে পালন করা হয়। তাঁকে সম্মানার্থে এই দিনটিকে জাতীয় চিকিৎসক দিবস হিসেবে পালিত হয়। কিউবাতে ৩ ডিসেম্বরে ও ইরানে ২৩ অগাস্ট এই দিনটি পালন করা হয়। ভারতে ১৯৯১ সাল থেকে কেন্দ্রীয় সরকার ভাষার বিধানচন্দ্র রায়ের জন্মদিনকে স্মরণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করার জন্য এবং সমগ্র চিকিৎসা ব্যবস্থ্য ও চিকিৎসকদের গুরুত্ব প্রচার করার উদ্দেশে এই দিনটি পালন করতে শুরু করেন। ভারতের কিংবদন্তি চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র যাচ্ছে। জন্মদিনকে সম্মানসূচক জাতীয় চিকিৎসক দিবস হিসেবে পালন করা হয়। একই সঙ্গে তাঁর জন্মদিন এবং মৃত্যুদিন। ১৮৮২ সালের ১ জুলাই তিনি জন্মগ্রহণ করেন এবং ১৯৬২ সালে ১ জুলাই তিনি মৃত্যু করেন। ১৯৬১ সালে ৪ ফেব্রুয়ারি চিকিৎসক ভারতরত্ন সম্মানে ভূষিত হন। এই বিশেষ দিনটিতে চিকিৎসকদের কার্ড এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এমনকি মৃত চিকিৎসকদের কবরেও ফুল দেওয়া হয়।

আপনিও হয়ে উঠতে পারেন নামী লেখক। ছোট গল্প, কবিতা, শিক্ষামূলক লেখা পাঠান আমাদের ই-পোর্টালের মেইল আইডিতে। বিভাগীয় সম্পাদক, ’শনিবারের বিকেল’times.14.2020@gmail.com

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close