FIFA World Cup 2022 : ফুটবল বিশ্বকাপ নিয়ে উন্মাদনা কাতারে

আরও পড়ুন

ফিফা বিশ্বকাপ(FIFA World Cup) একটি আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন প্রতিযোগিতা। ১৯৩০ সালে উদ্বোধনী টুর্নামেন্টের পর থেকে প্রতি চার বছর অন্তর চ্যাম্পিয়নশিপ প্রদান করা হয। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারনে ১৯৪২ এবং ১৯৪৬ সালে এই ওয়ার্ল্ড কাপ ম্যাচটি অনুষ্ঠিত হয়নি। রাশিয়ায় ২০১৮ সালের হওয়া ফিফা(International Federation of Association Football) ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। চার বছর এবার এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে কাতারে। বিশ্বজুড়ে এই ফিফা ওয়ার্ল্ড কাপ কাতার নিয়ে জনগণের মধ্যে এক উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে।

উল্লেখ্য, এই টুর্নামেন্টে ৩২ টি দল প্রায় এক মাসেরও বেশি সময় ধরে আয়োজক দেশগুলির মধ্যে নিশ্চিত করা একটি ভেন্যুতে ওয়ার্ল্ড কাপ(World Cup) পাওয়ার জন্য লড়াই করে। এবার ফিফা ওয়ার্ল্ড কাপ অনুষ্ঠিত হচ্ছে কাতারে। এই টুর্নামেন্ট চলছে ২০ নভেম্বর থেকে এবং শেষ হবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। এটি আরবে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ এবং ২০০২ সালে দক্ষিণ কোরিয়া এবং জাপানে অনুষ্ঠিত হওয়ার পর এশিয়ায় অনুষ্ঠিত হয়। এবছর কাতারের ৮টি স্টেডিয়ামে টুর্নামেন্টটি হচ্ছে।

প্রসঙ্গত, ফিফা বিশ্বকাপের এই নিয়ে ২২ টি ফাইনাল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। তার মধ্যে এখনও পর্যন্ত আটটি জাতীয় দল ওয়ার্ল্ড কাপ জিতেছে। ব্রাজিল ৫ বার এবং তারাই একমাত্র দল যারা প্রতিটি টুর্নামেন্টে খেলেছে। অন্য বিশ্বকাপজয়ী জার্মানি এবং ইতালি প্রত্যেকে ৪ বার, আর্জেন্টিনা, ফ্রান্স এবং উদ্বোধনী বিজয়ী উরুগুয়ে, ২ বার, এবং ইংল্যান্ড ও স্পেন, ১ বার করে এই শিরোপা পেয়েছে। ২০১৮ সালে ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে ওয়ার্ল্ড কাপটি জিতেছিল ফ্রান্স। এবার দেখার পালা কোন দল ফিফা ওয়ার্লড কাপ কাতার ২০২২ এ সেরার শিরোপা হতে পারে। Match Schedule:

2022fwc_qatar_match_schedule_v34b_11082022_EN_international-use.pdf

ফোর্টিন ওয়েবডেস্ক। 

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close