Kolkata : মেডিকেলের কাউন্সেলিংয়ে এসে ধরা পড়ল এক ছাত্রী

আরও পড়ুন

এবার মেডিকেলের প্রবেশিকা পরীক্ষাতেও জালিয়াতির ছবি প্রকাশ্যে এল। একদিকে দেশের শিক্ষা ব্যবস্থা বেহাল হয়ে পড়েছে অন্যদিকে নিয়োগ দুর্নীতিতে সরগরম গোটা রাজ্য। শিক্ষামন্ত্রী থেকে একাধিক শিক্ষক বর্তমানে রয়েছেন কারাগারে। এবার চিকিৎসক হওয়ার সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় নিটের র‌্যাংক কার্ড জালিয়াতি করে ভর্তি হতে এসে হাতেনাতে ধরা পড়লেন এক ছাত্রী। সোমবার ঘটনাটি ঘটেছে, নদিয়ার কল্যাণীতে।

সোমবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে এমবিবিএসের কাউন্সেলিং। কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে তেমনি শুরু হয়েছে এই প্রক্রিয়া। কলেজের অধ্যক্ষ ডাক্তার অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘গতকাল শ্রেয়া হালদার নামে এক ছাত্রী এসে জমা করেন নিজের প্রয়োজনীয় নথি। কিন্তু নথিপত্র খতিয়ে দেখার সময় দেখা যায়, র‌্যাংক মিলছে না। নিটে ওই ছাত্রীর র‌্যাংক হল ৪৪৫৯৭৩। সেই ছাত্রী যে নথি জমা করেছেন তাতে তার র‌্যাংকের ৯ সংখ্যাটাই নেই। মিলছে না কিউআর আইডি কোড-ও। এমনকি ওয়েস্টবেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের যে অ্যালটমেন্ট লেটার তিনি এনেছিলেন তাতে যে তারিখের উল্লেখ রয়েছে সেটাও থাকার কথা নয়। বদল ঘটেছে মেডিক্যাল কলেজের নামেও।

 

এইসব বিষয় নিয়ে সন্দেহ হয় মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের। দ্রুত তাঁরা যোগাযোগ করেন স্বাস্থ্যভবনে। স্বাস্থ্যভবন সুত্রে স্পষ্ট জানানো হয়, র‌্যাংকটি ভুল। ঘটনা সামনে আসতেই ছাত্রী ও তার বাবাকে ভর্তি ফি ও অরিজিনাল সার্টিফিকেট ফেরত দিয়ে দেয় মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। এবিষয়ে কল্যাণী থানায় অভিযোগ জানান, মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। সোমবার রাতেই কল্যাণী থানার পুলিস ওই ছাত্রীকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। মঙ্গলবার অভিযুক্তকে কল্যাণী আদালতে পেশ করা হয়। তবে এই বিষয়ে মুখ খুলতে রাজি হননি অভিযুক্ত ছাত্রী ও তার পরিবার। ইতিমধ্যেই ধৃত ছাত্রীটির বিরুদ্ধে আইপিসি-র ৫ টি ধারায় মামলা রুজু করা হয়েছে।

মেডিকেলের মতন এলিট পেশায় যদি এমন জালিয়াতির ঘটনা প্রকাশ্যে আসে, সেক্ষেত্রে প্রকৃত মেডিকেলের ছাত্র ছাত্রীরা গিয়ে দাঁড়াবেন কোথায়? অধিকাংশ অভিভাবকদের বক্তব্য-পুলিশের উচিত, ধৃত ওই তরুণীকে জিজ্ঞাসাবাদ করে ওই চক্রের মাথাকে দ্রুত গ্রেফতার করা উচিত। অন্যথায় “বজ্র আঁটুনি ফসকা গেরো হতে বাধ্য”।

ফোর্টিন টাইমলাইন, কল্যাণী, নদীয়া।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close