Kolkata & Howrah: নতুন বালি খাদান নীতিতে বাংলায় রাজস্ব-র পরিমাণ প্রায় ১০ গুন বেড়েছে

আরও পড়ুন

রাজ্য সরকারের নতুন বালি খাদান নীতির সুবাদে বিপুল পরিমাণে রাজস্ব আদায়ের নজির তৈরি হতে চলেছে পশ্চিম বাংলায়। চলতি ২০২৩-২৪ আর্থিক বছরে এই খাতে রাজ্যের রাজস্ব আদায় এক হাজার কোটি টাকা ছুঁতে পরে বলে আশা করছেন নবান্নের কর্তারা। ২০২১ সালের জুলাই মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবৈধ বালির কারবার ও তার কারনে হওয়া পরিবেশের ক্ষতি আটকাতে বালি খাদান সংক্রান্ত নতুন নীতি প্রণয়ন করেন। এই নীতি প্রণয়নের আগে বালি খাদান থেকে রাজ্যের বার্ষিক কর আদায় ছিল গড়ে বার্ষিক ১৫০ কোটি টাকা। নতুন নীতি প্রণয়নের ফলে বালি খাদানের অনুমতি দান, নিলাম-সহ সমগ্র প্রক্রিয়ায় স্বচ্ছতা এসেছে। এর পরে ২০২২-২৩ আর্থিক বছরে খাদান থেকে বালি তোলা এবং এবং পরিবহন খাতে রয়ালটি ও সেস বাবদ রাজ্য সরকার ৪০০ কোটি টাকার বেশি আয় করেছে বলে রাজ্যের খনিজ সম্পদ উন্নয়ন নিগম সূত্রে জানা গেছে। সরকারের নতুন নীতি অনুযায়ী খাদানের নিলাম ও বালি তোলা ও পরিবহন সংক্রান্ত অনুমোদনের প্রক্রিয়া সম্পূর্ণ অনলাইনে করার পরে এ পর্যন্ত ৬০ লাখের বেশি ই চালান তৈরি করা হয়েছে। রেল এবং সড়কপথে আন্ত:রাজ্য বালি পরিবহনের অনুমোদন দেওয়ার প্রক্রিয়াও অনলাইনে আনা হয়েছে। বালি খাদানগুলির ওপরে নজরদারি আরও মজবুত হয়েছে। এর ফলে, রাজ্যে অবৈধভাবে বালি পাচার বন্ধ হয়েছে এবং রাজস্ব আদায় বেড়েছে বলে নিগমের সূত্রে জানানো হয়েছে।
অন্যদিকে নতুন বালি খাদান নীতির আওতায় খাদান নিলাম করে আগামী পাঁচ বছরে ১১০০ কোটি টাকার বেশি রাজস্ব আদায় হবে বলে অনুমান রাজ্য সরকারের। যা ওই খাদানগুলি থেকে প্রাপ্য রয়ালিটি সেস ও রাজস্বর থেকে অনেক বেশি। ১ হাজার ১৫৪ হেক্টর এলাকায় বিস্তৃত শতাধিক বালি খাদান নিলাম করার মধ্য দিয়ে এই রাজস্ব আদায় করা হবে বলে রাজ্যের শিল্প ও বাণিজ্যমন্ত্রী শশী পাঁজা জানিয়েছেন। শিল্পমন্ত্রী বলেন, ২০২১ এ ওই নতুন বালি খাদান নীতি কার্যকর করার পরে চারটি পর্যায়ে বালি খাদানগুলি নিলাম করে নতুন মাইন ডেভেলপার ও অপারেটরদের বেছে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

তবে এমনটি চললে পশ্চিমবঙ্গ সরকার যে রাজস্ব আদায়ের পরিমাণ বাড়িয়ে গরিব মানুষের কল্যাণে কাজ করতে পারবে তা একরকম পরিষ্কার।

কলকাতা এবং হাওড়া থেকে নিজস্ব প্রতিনিধির রিপোর্ট , টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close