জ্বালানির খরচ হিসেবে ডিজেলের দাম বেড়েছে বহুগুন, বাধ্য হয়ে বহু বেসরকারি বাস চালাচ্ছেন বিকল্প তেল কেরোসিন দিয়ে। ফলে অল্পদিনের মধ্যেই খারাপ হয়ে পড়ছে গাড়ির যন্ত্রাংশ। গাড়ি মেরামতির খরচ বেড়েছে চতুর্গুণ। অথচ বাসের ভাড়া বৃদ্ধি নিয়ে সরকার কোনও পদক্ষেপ গ্রহন করছে না। তাই বাধ্য হয়ে বেসরকারি বাস মিনিবাস পরিষেবা বন্ধ করে দিয়েছেন অনেক বাস মালিকই। যেটুকু অবশিষ্ট রয়েছে সেটুকুও ধ্বংস হতে বসেছে বেসরকারি বাস মিনিবাস পরিষেবা। এমনটাই জানিয়েছেন বাস মালিকদের সংগঠন উত্তর দিনাজপুর বাস মিনিবাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।
উত্তর দিনাজপুর বাস মিনিবাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্লাবন প্রামানিক বলেন, ”এখন জেলায় মাত্র ৩৫ শতাংশ বাস পরিষেবা চালু রয়েছে। ডিজেলের দাম কমানো এবং বাস ভাড়া বৃদ্ধি না করলে অবিলম্বে এই শিল্প ধ্বংস হয়ে যাবে। এই বেসরকারি বাস পরিষেবা বন্ধ হয়ে গেলে কয়েক হাজার পরিবহন শ্রমিক রুজিরোজগার হারিয়ে ফেলবেন বলে আশঙ্কায় দিন গুনছেন”।
ডিজেলের দাম প্রায় ৯৭ টাকা প্রতি লিটার পেরিয়ে যাওয়ার পরই উত্তর দিনাজপুর জেলায় বেসরকারি বাস মিনিবাস পরিষেবা ৪৫ শতাংশ কমে গিয়েছে। এদিকে কিছু সংখ্যক বাস মালিক ডিজেলের বিকল্প তেল কেরোসিন ব্যবহার করে নিজেদের বাঁচানোর চেষ্টা করতে গিয়ে তাঁদের গাড়ির যন্ত্রাংশ নষ্ট করে ফেলেছেন। ফলে এখন উত্তর দিনাজপুর জেলায় অধিকাংশ বাস মালিকই বাস পরিষেবা বন্ধ করে দিয়েছেন। এদিকে বেসরকারি বাস পরিষেবা প্রায় বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারন মানুষ ও যাত্রীরা। ক্ষতিপূরণ দিয়ে বেসরকারি বাস পরিষেবা দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন বাস মালিকেরাও।
উত্তর দিনাজপুর বাস মিনিবাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্লাবন প্রামানিক আরও বলেন, ”দ্রুত সরকারের বেসরকারি বাস পরিষেবা নিয়ে ব্যাবস্থা গ্রহন করা উচিৎ”।
Shubham Sarkar, Raiganj, Uttar Dinajpur