Uttar Dinajpur : পর্যাপ্ত যোগ্যতা নিয়ে চাকরির আশায় আজও রায়গঞ্জ তবলা শিল্পী

আরও পড়ুন

প্রাইমারি টেট, এসএসসি-সহ চাকরি দুর্নীতিতে বিদ্ধ রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্যে চাকরি হারিয়েছেন কয়েক হাজার যুবক-যুবতী। কর্মসংস্থান নিয়ে রাজ্যের ভূমিকা প্রশ্নের মুখে। এমতাবস্থায় প্রশ্ন উঠছে তবে কি সত্যিই কোথাও যোগ্য মেধাকে এড়িয়ে দুর্নীতি হয়েছে? এরকমই এক চিত্র ধরা পড়ল টাইমস ফোর্টিন বাংলার ক্যামেরায়।

রায়গঞ্জ শহরের অশোকপল্লির বাসিন্দা পরিতোষ বিশ্বাস অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী। তার দৃষ্টিহীন ছেলে বিশ্বপ্রিয় বিশ্বাস পেশায় মুদি দোকানদার। যদিও তার এই শারীরিক প্রতিবন্ধকতা বা পেশা কোনটাই তার শিক্ষাগত যোগ্যতার সঙ্গে মানানসই নয়। বিশ্বপ্রিয় বিশ্বভারতী শান্তিনিকেতনের তবলা স্নাতক , স্নাতকোত্তর ফার্স্ট ক্লাস সেই সঙ্গে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে স্পেশাল এডুকেশনে বি এড। বছর ৩৫ এর অল ইন্ডিয়া রেডিওর এই তবলা শিল্পী এখনও সরকারি চাকরির আশায়। দিয়েছেন দু- দু’বার সংরক্ষিত আসনে টেট। যদিও ভাগ্যের শিকে ছেড়েনি এখনও। তবে আশা ছাড়েননি তিনি।

বাড়িতে রয়েছে একটি তবলা শিক্ষার স্কুলও, কিন্তু হয়ত দৃষ্টিহীনতার কারণে সেই অর্থে ছাত্র-ছাত্রী আসেনা। ছেলের আগামী ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার ভাজ বাবার কপালেও। আক্ষেপের সুর শোনা গেল বর্তমানের চাকরি প্রাপ্তির পদ্ধতি নিয়ে।

কর্মসংস্থান প্রশ্নে বিশ্বপ্রিয়র লড়াই কি রাজ্য সরকারের ভূমিকার দিকে প্রশ্ন তুলছে না? এই প্রশ্নই ঘুরছে বিশেষজ্ঞ মহলে।

উত্তর দিনাজপুরের রায়গঞ্জ থেকে প্রবাল সাহার রিপোর্ট, টাইমস ফোর্টিন বাংলা।

- Advertisement -

সম্পর্কিত খবর

- Advertisement -

ট্রেন্ডিং

close